মঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০১৭
Home » তথ্যপ্রযুক্তি » যেসব গাছ রাতে অক্সিজেন দেয়

যেসব গাছ রাতে অক্সিজেন দেয়

6817102_xl-800px

সিনিউজ:  প্রবাদ আছে- রাতে গাছের নিচে থাকতে নেই। বৈজ্ঞানিক ব্যাখ্যা- রাতে গাছ কার্বন ডাই অক্সাইড ছাড়ে। তবে কিছু উদ্ভিদ রাতেও অক্সিজেন বিলিয়ে যায়।
আর এই ধরনের গাছ ঘরের ভেতর কিংবা বাইরে থাকলে দেহ থাকে সুস্থ। তবে ঘরের ভিতর গাছ রাখা নিয়ে অবাক হওয়ার কিছু নেই। ছোট দুই ধরনের উদ্ভিদের কথা জানান নারায়নগঞ্জের সরকারি তোলারাম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক আসমা বেগম। এগুলো হল হল অ্যালোভেরা ও অর্কিড।
অ্যালোভেরা: উপকারী গাছের তালিকায় বরাবরই শীর্ঘস্থানটা অ্যলোভেরার দখলে। এই গাছ রাতের বেলা অক্সিজেন নিঃসরণ করে এবং আয়ু বাড়ায়। গাছটির পেছনে কোনো পরিচর্যার প্রয়োজন হয় না বললেই চলে। আবার ত্বকের বিভিন্ন উপকারে আসে অ্যালোভেরা।
অর্কিড: সুন্দর এবং উপকারী এই উদ্ভিদ বিছানার পাশে রাখার জন্য আদর্শ। রাতে অক্সিজেন নিঃসরণের পাশাপাশি রংয়ের মধ্যে থাকা ‘জাইলিন’ নামক দূষিত উপাদান দূর করে। ফলে ঘর ভরে থাকে সতেজ বাতাসে।
এছাড়াও উদ্ভিদবিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে কয়েকটি উদ্ভিদের কথা জানানো হল, যেগুলো রাতে অক্সিজেন ছাড়ে।
স্নেক প্ল্যান্ট: অ্যালোভেরা মতো এটিও রাতে অক্সিজেন ছাড়ে। এর আরেকটি গুরুত্বপূর্ণ উপকারী দিক হল গাছটি প্রতিনিয়ত কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করতে থাকে। তাই ঘরে এই গাছ থাকলে দিন ও রাত মিলবে স্বাস্থ্যকর পরিবেশ।
পিপুল গাছ: রাতে অক্সিজেন-তো ছাড়েই। পাশাপাশি ডায়বেটিস, কোষ্ঠকাঠিন্য ও হাঁপানি নিয়ন্ত্রণে রাখতেও কার্যকর এটি।
নিম গাছ: নিমের গুণাগুণ আছে অসংখ্য। যার মধ্যে একটি হল রাতে অক্সিজেন সরবরাহ। বাড়ির ভেতরে উঠানে নিম গাছ রোপনের পরামর্শ দেওয়া কারণ নিম গাছ কাজ করে প্রাকৃতিক কীটনাশক হিসেবে।