সোমবার , ১১ ডিসেম্বর ২০১৭
Home » ফিচার » বালু খেকো নারী!

বালু খেকো নারী!

Woman-eating-sand

সিনিউজ :  পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা নিজেদের অদ্ভুত অভ্যাসের কারণে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছেন। এমনই একজন ভারতের সুধামা দেবী। আজব হলেও গুজব নয়, তিনি দীর্ঘদিন ধরে বালু খেয়ে বেঁচে আছেন!
ভারতের কাজরী নূরপুর এলাকার সুধামা দেবীর বয়স ৯২ বছর। ভারতের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, দীর্ঘ ৮ দশকেরও বেশি সময় ধরে প্রতিদিন প্রায় এক কেজি করে বালু খান সুধামা দেবী। ১০ বছর বয়সের সময় বন্ধুদের সঙ্গে বাজি ধরে প্রথম বালু খান সুধামা দেবী। বর্তমানে তিনি এতটাই আসক্ত যে, প্রতিদিন অন্ততপক্ষে ৪ প্লেট বালু লাগে তার।
সংবাদ মাধ্যমকে সুধামা জানিয়েছেন, অভ্যাসটা অস্বাভাবিক হলেও তাকে কখনও চিকিৎসকের শরণাপন্ন হতে হয়নি। প্রতিদিন সুধামা দেবীর ৩ হতে ৪ দফায় প্রায় ১ কেজি বালু প্রয়োজন হয়।
সুধামা বলেন, ‘বালু ঠিক খাবারের মতো না। কিন্তু আমার আর্থিক অবস্থা খারাপ হলেও এই অভ্যাসের কারণে আমি স্বাস্থ্যকর খাবার খাচ্ছি! ছোটবেলায় একবার বালু খাওয়ার পরেই আমার মনে হয়েছিল, এটা প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে। পরবর্তীতে ঠিক তাই ঘটেছে।’
সুধামা আরও জানান, বিয়ের আগে তার বাবা ও ভাই বালু সংগ্রহ করে দিতেন। বিয়ের পর এই দায়িত্ব নিয়েছেন স্বামী কিষাণ কুমার। তিনি বলেন, ‘বিয়ের পর প্রথম যখন আমি স্বামীর বাড়ি এলাম, তখন এখানকার লোকজন অবাক হয়ে গেল বৌ বালু খায় দেখে। তাই অনেকেই আমার বালু খাওয়া দেখার জন্য ভিড় জমাতেন। এখন সবাই জানেÑ যে কারণে আর ভিড় সামলাতে হয় না।’