মঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০১৭
Home » খেলাধুলা » টাইগারদের দিয়েই শুরু হচ্ছে আইসিসির নতুন নিয়ম

টাইগারদের দিয়েই শুরু হচ্ছে আইসিসির নতুন নিয়ম

sports

Tiger

সিনিউজ : ক্রিকেট বিশ্বে আসছে আইসিসির নতুন নিয়ম। তবে সে নিয়ম ভারত-অস্ট্রেলিয়া কিংবা ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজে খাটবে না। বরং বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে চালু হবে আইসিসির ওই নতুন নিয়ম।
১ অক্টোবর থেকে আইসিসির সব ম্যাচে নতুন নিয়ম প্রয়োগের কথা থাকলেও তা ২৮ সেপ্টেম্বর থেকেই চালু হবে বলে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ২৮ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামবে টাইগাররা। ১৫ অক্টোবর দুই দলের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে।
নতুন নিয়মে পরিবর্তন হয়েছে কোড অব কনডাক্ট, ডিআরএস-এর ব্যবহার, ব্যাটের সাইজ, মাঠে ফিল্ডারদের সীমাবদ্ধতা আর খেলোয়াড়দের আচরণের বিধিনিষেধ।
উল্লেখ্য, বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ করে ভারতের উদ্দেশে উড়াল দিয়েছে অস্ট্রেলিয়া। সেখানে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। সীমিত ওভারের সিরিজে অজিদের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-২০ খেলবে ভারত। চেন্নাইতে ১২ সেপ্টেম্বর একমাত্র প্রস্তুতি ম্যাচের পর একই মাঠে ১৭ তারিখে প্রথম ওডিআই। বাকি চারটি যথাক্রমে ২১, ২৪, ২৮ সেপ্টেম্বর ও ১ অক্টোবর কলকাতা, ইন্দোর, বেঙ্গালুরু ও নাগপুরে। দুই ফরমেটের পুরো সিরিজ চলবে ১৭ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত। এই সিরিজে আইসিসির নতুন নিয়ম আওতায় আনা হবে না।