মঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০১৭
Home » বিশেষ আয়োজন » রমজানে স্বাস্থ্যকর ইফতার

রমজানে স্বাস্থ্যকর ইফতার

রমজানে স্বাস্থ্যকর ইফতার

রমজানে স্বাস্থ্যকর ইফতার

সিনিউজ:এই গরমে রোজা রাখাটা বেশ কষ্টকর। মূলত এবার তাপমাত্রার প্রকোপ অনেক বেশি এবং রোজার সময়ের ব্যবধান ও বেশি। তাই চেষ্টা করুন সারাদিন রোজা রাখার পর কিছু স্বাস্থ্যকর এবং শরীর ঠান্ডা রাখে এমন খাবার খাওয়ার। সেক্ষেত্রে

 আপনার ইফতারের তালিকায় প্রথমে রাখুন ভেজানো চিঁড়া। এটি বেশ স্বাস্থ্যকর। এর ফাইবার আপনার ক্ষুধা মেটায় খুব দ্রুত কোনো প্রকার গ্যাস্ট্রিকের সমস্যা ছাড়াই।

তবে প্রতিদিন শুধু ভেজা চিঁড়া খেতে কারোরই ভালো লাগার কথা নয়। তাই আসুন জেনে নিই এই রমজানে প্রতিদিনের ইফতারিতে চিঁড়া কত ভাবে পরিবেশন করা যাবে।

দই চিঁড়া

রমজান বাদেও অন্যান্য সময় আমরা অনেকে রাস্তার পাশ থেকে বা বাসায় দই চিঁড়া খেয়ে থাকি। এর গুণাগুণের কারণে এটি আমাদের কাছে এতো প্রিয়। চিঁড়া খাওয়ার কিছুক্ষণ আগেই ভিজিয়ে রাখলে হয়। তবে দই যদি আপনি বাসায় বসাতে চান সেক্ষেত্রে আপনার জন্য আছে নিচের রেসিপিটি।

বাসায় দই বানানোর জন্য আপনার দরকার হবে- দুধ ১ লিটার, চিনি ২৫০ গ্রাম, পুরোনো দই ১০০ গ্রাম অথবা আধা কাপ, ৩/৪ টুকরা এলাচ এবং দারুচিনি এবং সামান্য লবণ (এক চিমটিরও কম)। পুরোনো দই বা দইয়ের বীজ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ভালো করে জ্বালিয়ে নিন। দুধ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন। পরে পুরোনো দই মিশিয়ে ফ্রিজে রেখে দিন। চিনি বাদ দিয়ে আপনি টক দই বসাতে পারেন।

চিঁড়া আম

এখন আমের মৌসুম। চারদিকে পাকা আমের ছড়াছড়ি। ইফতারে চিঁড়ার সঙ্গে পাকা আম রাখতে পারেন। সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নেবেন খাওয়ার সময়।

দুধ, কলা দিয়ে চিঁড়া

দুধ, কলা এবং চিঁড়া এই তিনটি খাবার একসঙ্গে বেশ সুস্বাদু। চিঁড়া আগে থেকে ভিজিয়ে রাখবেন। দুধ গরম করে ঠাণ্ডা করে রাখবেন।

ইফতারে যথাসম্ভব ভাজা খাবার এড়িয়ে চলুন। আর পুরো রমজান জুরে আপনার খাবার তালিকায় এই সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবারগুলো রাখতে ভুলবেন না।