বুধবার , ২৪ জানুয়ারি ২০১৮
Home » জাতীয় » ফরিদপুরে পল্লীকবি জসীমউদ্দীনের জন্মবার্ষিকী পালিত

ফরিদপুরে পল্লীকবি জসীমউদ্দীনের জন্মবার্ষিকী পালিত

josim

josim

সি নিউজ : পল্লীকবি জসীমউদ্দীনের ১১৫তম জন্মবার্ষিকী পালিত হলো সোমবার। ১৯০৩ সালের এই দিনে ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামে মামাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। পল্লীকবির জন্মবার্ষিকী উপলক্ষে ফরিদপুরের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। জসীমউদ্্দীনের জন্মবার্ষিকী উদযাপন কমিটির সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরাদুল হক জানান, পল্লীকবির ১১৫তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে ফরিদপুরের সরকারি-বেসরকারি সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি পালন করে।
কর্মসূচির মধ্যে সকালে কবির সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এরপর কবির বাড়ি প্রাঙ্গণে আলোচনা সভা এবং কবির কবিতা থেকে পাঠ এবং দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া। বিশেষ অতিথি ছিলেন ফরিদপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার জামাল পাশা, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. আবু নাঈম মো. আবদুছ সবুর প্রমুখ। জেলা পরিষদ ও জসীম ফাউন্ডেশন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
সকালে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জসীম ফাউন্ডেশন, শিল্পকলা একাডেমি, ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা, ফরিদপুর সাহিত্য পরিষদ, জাতীয় কবিতা পরিষদ ফরিদপুর শাখা, কবির প্রতিষ্ঠিত আনসারউদ্দীন উচ্চ বিদ্যালয় প্রভৃতি। কবর, নিমন্ত্রণসহ অনেক স্মরণীয় কবিতা, সোজন বাদিয়ার ঘাট, নক্সীকাঁথাসহ অনেক কালজয়ী কাব্যগ্রন্থ রচনা করে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন পল্লীকবি জসীমউদ্দীন।
১৯৭৬ সালের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন। ওইদিনই ফরিদপুর সদরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পৈত্রিক বাড়িতে ঐতিহাসিক ‘ডালিম গাছের’ তলায় তাকে দাফন করা হয়।