বুধবার , ২৪ জানুয়ারি ২০১৮
Home » জেলা সংবাদ » জামালপুরে টমেটোর বাম্পার ফলনে খুশি কৃষক

জামালপুরে টমেটোর বাম্পার ফলনে খুশি কৃষক

Jamalpur

Jamalpur

সি নিউজ : তীব্র শীতকে উপেক্ষা করে টমেটোর পরিচর্যা ও বাজারজাত নিয়ে ব্যস্ত সময় পার করছেন জামালপুরের টমেটো চাষীরা। এবার আবহাওয়া অনুকূলে থাকায় টমেটোর বাম্পার ফলন হয়েছে। গতবারের তুলনায় ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি এখানকার চাষীরা।
স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, চলতি রবি মৌসুমে জামালপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র নদের বিস্তীর্ণ চরাঞ্চলসহ জেলায় ১ হাজার ৭ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। উদয়ন, উন্নয়ন, সফল, দিগন্ত, রূপসী ও বিউটিফুল নামের ৬টি জাতের টমেটো চাষ করেছেন কৃষকরা। এরমধ্যে ফলন ভালো হয়েছে উদয়ন, উন্নয়ন ও সফল জাতের টমেটোর। টমেটো চাষীরা বলেন, এ বছর টমেটোতে কোনো পোকার আক্রমণ ও রোগবালাই নেই। এ কারণে খুব ভালো ফলন হয়েছে। বাজারে দামও রয়েছে ভালো। সব মিলিয়ে এবার টমেটো চাষ করে তারা লাভবান হচ্ছেন।
জামালপুরের উন্নতজাতের সুস্বাদু এই টমেটোর সারাদেশে চাহিদা থাকায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা (টমেটোর ব্যবসায়ী) এসে টমেটোর বড় মোকাম নান্দিনা বাজার ও মাঠ থেকে টমেটো নিয়ে যাচ্ছেন বিক্রির উদ্দেশ্যে।
জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ আমিনুল ইসলাম জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবং টমেটোতে কোনো পোকার আক্রমণ ও গাছের রোগবালাই না থাকায় ফলন ভালো হয়েছে। বাজারে দামও রয়েছে ভালো। এতে কৃষকরা লাভবান হচ্ছেন এবং আগামীতে টমোটোর চাষ আরো বৃদ্ধি পাবে।